Image description

আন্তর্জাতিক ডেস্ক  
আরটিএনএন: দক্ষিণ গাজার রাফাহ শহরে ইসরাইলের সেনাবাহিনী প্রবেশের প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

গাজায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের হাতে বন্দি ইসরাইলি সেনাদের মুক্ত করা প্রসঙ্গে তাদের স্বজনদের উদ্দেশ্যে এ কথা বলেন তিনি। শুক্রবারের প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা। 

নেতানিয়াহু বলেন, 'একমাত্র সামরিক চাপই জিম্মিদের মুক্তি নিশ্চিত করবে।'

এক বিবৃতিতে ইসরাইলের প্রধানমন্ত্রী আরও বলেন, ‘আমরা গাজা উপত্যকার উত্তরাঞ্চল ও খান ইউনুস জয় করেছি। এবার দক্ষিণের রাফাহতে স্থল অভিযান শুরু হচ্ছে।'

ইতোমধ্যে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) অভিযোগ করেছে, গাজায় সামরিক অভিযান চালানোর মাধ্যমে সেখানে গণহত্যামূলক কর্মকাণ্ড পরিচালনা করছে ইসরাইল। পাশাপাশি দুটি নতুন পদক্ষেপ নেওয়ারও নির্দেশ দিয়েছেন জাতিসংঘের এ সর্বোচ্চ আদালত।

এর মধ্যে আইনগতভাবে মানা বাধ্যতামূলক এমন এক নির্দেশে আইসিজে ইসরাইলকে কোনো বিলম্ব ছাড়াই গাজায় খাবার, পানি,জ্বালানি ও ওষুধ সরবরাহসহ মৌলিক পরিষেবা ও মানবিক সহায়তার অবাধে প্রবেশের বিষয়টি নিশ্চিত করতে বলেছেন।

গাজার সর্বদক্ষিণের শহর রাফায় ইসরাইলি বাহিনীর হামলা ব্যাপক ‘হত্যাযজ্ঞ’ ঘটাতে পারে বলে গত মাসে সতর্ক করেছিলেন জাতিসংঘের শীর্ষস্থানীয় কর্মকর্তা মার্টিন গ্রিফিথস।

তবে হামাসের সদস্যরা রাফায় লুকিয়ে আছেন উল্লেখ করে তাদের পরাজিত করার অঙ্গীকার করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

উল্লেখ্য, গত বছরের অক্টোবরে গাজায় যুদ্ধ শুরুর আগে রাফাহতে প্রায় আড়াই লাখ মানুষ বসবাস করতেন। তবে সংঘাত শুরুর পর ইসরাইল গাজার উত্তরাঞ্চল খালি করে দেওয়ার নির্দেশ দিলে এই অঞ্চলটিতে মানুষের সংখ্যা ১৫ লাখে পৌঁছায়।