Image description

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ঢাকা: ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধ শেষে গাজার দখল নিয়ে ইসরাইলি কর্মকর্তাদের মধ্যে মতবিরোধ তৈরি হয়েছে। অন্য কর্মকর্তারা গাজার নিয়ন্ত্রণ নিতে না চাইলেও নিয়ন্ত্রণ নেয়ার অঙ্গিকার ব্যক্ত করেছেন দেশটির প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু।

তিনি বলেন, আমি মনে করি যে গাজার সামগ্রিক নিরাপত্তার দাবি ইসরাইলের নেয়া উচিৎ। কারণ, গাজা আমাদের নিয়ন্ত্রণের বাইরে থাকলে কী হয়, তার পরিণতি আমরা ইতোমধ্যেই দেখেছি। তাই এর নিয়ন্ত্রণ হাতছাড়া করা উচিৎ হবে না।

সোমবার (৬ নভেম্বর) মার্কিন টিভি চ্যানেল এবিসিকে দেয়া এক সাক্ষাতকারে তিনি এই মন্তব্য করেন। পরে এবিসির সূত্রে মঙ্গলবার এ বিষয়ে প্রতিবেদন করেছে টাইমস অফ ইসরাইল।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, গাজার সামগ্রিক নিরাপত্তার দায়িত্ব আমাদের নিতে হবে। আমরা দায়িত্বে না থাকায় ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন হামাস এমন দুঃসাহস দেখিয়েছে যা আমরা কল্পনাও করতে পারিনি।

নাম প্রকাশ না করার শর্তে সম্প্রতি ইসরাইলি কর্মকর্তারা বলেছেন, নেতানিয়াহুর এই সিদ্ধান্তটি এখনো আলোচনার টেবিলে রয়েছে। চূড়ান্তভাবে সিদ্ধান্ত হয়নি।

নিরাপত্তার দায়িত্বের পরিমাণ সম্পর্কে নেতানিয়াহুর মনে কী আছে, তা স্পষ্ট নয়। তবে ইসরাইলি কর্মকর্তারা জোর দিয়ে বলেছেন যে তারা যুদ্ধের পরে গাজা দখল করতে চান না।

নেতানিয়াহুর এই মনোভাবকে প্রত্যাখ্যান করেছেন বাইডেন প্রশাসন। তারা জেরুসালেমকে সতর্ক করেছে যে হামাসকে অপসারণ সফল হলে গাজা উপত্যকা কে শাসন করবে, তার জন্য পরিকল্পনা করতে হবে।

এবিসি নিউজের সাক্ষাৎকারে নেতানিয়াহুর কাছে জানতে চাওয়া হয়েছে যে তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মানবিক বিরতির আহ্বানে রাজি হবেন কিনা? তিনি প্রাথমিকভাবে প্রশ্নটি এড়িয়ে গেছেন। বলেছেন যে তিনি আরো দীর্ঘমেয়াদী যুদ্ধবিরতির বিরোধিতা করেন। কারণ, এটি প্রকারান্তরে হামাসের কাছে আত্মসমর্পণেরই নামান্তর।

উল্লেখ্য, গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ১০ হাজার ৩২৮ জনে পৌঁছেছে। নিহতদের মধ্যে চার হাজার ২৩৭ জন শিশু এবং দুই হাজার ৭১৯ জন নারী রয়েছেন। এছাড়া আহত হয়েছেন ২৫ হাজার ৯৬৫ জন।