Image description

পটুয়াখালী প্রতিনিধি
আরটিএনএন: কোটা আন্দোলন ইস্যুতে উদ্ভূত পরিস্থিতিতে মঙ্গলবার রাতে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) এম কেরামত আলী হল পরিদর্শন করেন রেজিস্ট্রার ও প্রক্টর অধ্যাপক ড. সন্তোষ কুমার বসু। তিনি মূলত শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশনা দিতে সেখানে যান।

এ সময় তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘সরকার খুব সহজে ক্ষমতা ছাড়বে না, গদি ছাড়বে না, যদি আরও ৫ হাজার মানুষ মারা লাগে, সরকার চিন্তা করবে না।’

এমন মন্তব্যের পর তোপের মুখে পড়েছেন ড. সন্তোষ কুমার বসু। একই সঙ্গে তার বিরুদ্ধে শিক্ষার্থীদের সঙ্গে অসদাচরণ ও অসৌজন্যমূলক শব্দচয়নের অভিযোগ উঠেছে। পাশাপাশি শিক্ষার্থীদের দিকে তেড়ে যাওয়ার অভিযোগও উঠেছে। এ সংক্রান্ত অডিও ক্লিপ ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের ফেসবুক গ্রুপ তথা সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়ার পর শিক্ষার্থীদের মাঝে সমালোচনা ও ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এ বিষয়ে জানতে যোগাযোগ করা হলে অধ্যাপক সন্তোষ কুমার বসু দাবি করেন, শিক্ষার্থীদের ‘মোটিভেশন’ করতে তিনি এমন কথা বলেছেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত বলেন, প্রক্টর কী বলেছেন, সেটা তিনি অবগত নন, তবে তিনি ছাত্রদের দিকে তেড়ে আসা এবং এ ধরনের বক্তব্য দিতে পারেন না। ছাত্রদের যুক্তি দিয়ে বুঝিয়ে বলতে হবে। এ বিষয়ে আমি প্রক্টরের সঙ্গে কথা বলব।