Image description

আন্তর্জাতিক ডেস্ক 
আরটিএনএন: ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরাইলি হামলা নিয়ে নিজের অবস্থান পরিষ্কার করেছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ড কমলা হ্যারিস। তিনি বলেছেন, গাজার দুর্ভোগ নিয়ে তিনি চুপ থাকবেন না। এই যুদ্ধ বন্ধের সময় এসেছে। 

বৃহস্পতিবার ওয়াশিংটনে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে এক বৈঠকের পর সাংবাদিকদের তিনি এ কথা বলেন। খবর সিএনএনের।

ডেমোক্রেটিক পার্টির সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী হ্যারিস জানান, তিনি বৃহস্পতিবার নেতানিয়াহুর কাছে তার ‘গুরুতর উদ্বেগ’ প্রকাশ করেছেন এবং তাকে বলেছেন, যুদ্ধবিরতি চুক্তির সময় এসেছে।

হ্যারিস বলেন, ‘ইসরাইলের আত্মরক্ষার অধিকার রয়েছে। এটি গুরুত্বপূর্ণ। গত ৯ মাসে গাজায় যা ঘটেছে তা বিধ্বংসী। মৃত শিশুর ছবি দেখলাম এবং ক্ষুধার্ত মানুষ নিরাপত্তার জন্য পালিয়ে যাচ্ছে কীভাবে তা দেখছি। 

‘কখনো কখনো দ্বিতীয়, তৃতীয় বা চতুর্থবার বাস্তুচ্যুত হয়েছে তারা। এই ট্র্যাজেডিগুলোর দিকে আমরা তাকাতে পারি না। আমরা চুপ থাকব না।’

হ্যারিস বলেন, ‘যুদ্ধ বন্ধের সময় এসেছে এবং এমনভাবে শেষ করার সময় এসেছে যেখানে ইসরাইল নিরাপদ থাকবে, সমস্ত জিম্মি মুক্তি পাবে, গাজায় ফিলিস্তিনিদের দুর্ভোগের অবসান হবে এবং ফিলিস্তিনি জনগণ তাদের স্বাধীনতা, মর্যাদা এবং আত্মনিয়ন্ত্রণের অধিকার প্রয়োগ করতে পারবে।’

ইসরায়েলি প্রধানমন্ত্রীর সঙ্গে ‘প্রত্যাশাপূর্ণ’ কথা হয়েছে জানিয়ে তিনি বলেন, আমি তাকে যুদ্ধ বন্ধের কথা বলেছি। আমি নেতানিয়াহুকে বলেছি, যুদ্ধ বন্ধের এখনই সময়। যারা যুদ্ধবিরতি চুক্তি চান, যারা শান্তি চান আমরাই তারা।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের শাসক দল হামাস। ওই হামলায় ১২০০ মানুষের প্রাণহানি হয়। সে সময় আড়াই শ’র বেশি মানুষকে জিম্মি করা হয়।

ওই হামলার পরপরই গাজায় ব্যাপক হামলা শুরু করে ইসরায়েল। এতে এখন পর্যন্ত প্রাণ গেছে ৩৯ হাজারের বেশি মানুষের। দুই পক্ষ যুদ্ধবিরতি নিয়ে বেশ কয়েকবার আলোচনার উদ্যোগ নিলেও শেষ পর্যন্ত স্থায়ী কোনো সমাধান আসেনি।