Image description

নিজস্ব প্রতিবেদক 
আরটিএনএন: কোটা সংস্কার দাবিতে গড়ে উঠা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের ছেড়ে দেওয়া হয়েছে। আজ দুপুরে ডিবি কার্যালয় থেকে ছয় সমন্বয়ককে দেওয়া হয়। এ প্রসঙ্গে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, তারা (সমন্বয়কেরা) সরকারের কাছে নিরাপত্তা চেয়েছিল বলেই তাদের হেফাজতে রাখা হয়েছিল।

আজ বৃহস্পতিবার দুপুরে রাজধানীর সচিবালয়ে সাংবাদিকদের আইনমন্ত্রী বলেন, সমন্বয়কেরা আমাদের কাছে নিজেদের নিরাপত্তা চেয়েছিল এবং সেই ব্যাপারে জিডিও করা আছে।

‘আজকে যখন তারা বলছে তাদের নিরাপত্তার প্রয়োজন নাই, তারা বেরিয়ে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছে - আমরা তাদের চলে যাওয়ায় কোনো বাধা দিইনি এবং তারা চলে গেছে। ‘

এই আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলামের বাবা বদরুল ইসলাম জানান, ছেড়ে দেওয়ার আগে ছয় সমন্বয়ক গত ৩২ ঘণ্টা ধরে অনশনে ছিলেন।

এদিকে গণহারে শিক্ষার্থীদের গ্রেফতার প্রসঙ্গ টেনে আইনমন্ত্রী বলেন, আইন মন্ত্রণালয়ের অধীনে প্রসিকিউশন। বিচার বিভাগ কিন্তু স্বাধীন। আমরা প্রসিকিউশনকে নির্দেশনা দিয়েছি যে, যারা সম্পৃক্ত না, যারা এইচএসসি পরীক্ষার্থী, যারা মাইনর এদেরকে যেন প্রসিকিউশন উদ্যোগী হয়ে জামিন দেওয়ার ব্যবস্থা করে।

প্রসঙ্গত, সরকারি চাকরিতে কোটা পদ্ধতির সংস্কারের দাবিতে গত সপ্তাহে ঢাকায় তীব্র আন্দোলন গড়ে তোলে শিক্ষার্থীরা। এই আন্দোলন সংঘাতে রূপ নেয়। পরিপ্রেক্ষিতে কারফিউ জারি করে সেনাবাহিনী মাঠে নামায় সরকার।