Image description

খেলা ডেস্ক  
আরটিএনএন: কোটা সংস্কার আন্দোলনে জাতীয় দলের বেশ কয়েকজন ক্রিকেটার সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দিয়ে শিক্ষার্থীদের পাশে দাঁড়িয়েছিলেন। রক্তপাত বন্ধের দাবি জানিয়েছিলেন। কিন্তু দেশের অন্যতম শীর্ষ ক্রিকেটার সাকিব আল হাসান এই বিষয়ে মুখে কুলুপ এঁটে ছিলেন। তবে এ বিষয়টি নিয়ে কানাডায় এক প্রবাসী ক্রিকেট সমর্থকের তোপের মুখে পড়েন বিশ্বসেরা এ অলরাউন্ডার।

গ্লোবাল টি-টোয়েন্টি লিগে বাংলা টাইগার্স মিসিসাগা এবং টরন্টো ন্যাশনালসের খেলা শেষে গ্যালারি থেকে ওই প্রবাসী বাংলাদেশি তরুণ দর্শক সাকিবকে প্রশ্ন ছুড়ে দিয়েছিলেন, দেশের এই পরিস্থিতিতে তিনি কেন নীরব? জবাবে সাকিবকে ক্ষুব্ধ হয়ে উল্টো প্রশ্ন করতে দেখা যায়, ‘দেশের জন্য আপনি কী করেছেন?’

এরপর আরও কিছু কথা হয় দুজনের মধ্যে। সাকিব বারবার বলতে থাকেন, ‘দেশের জন্য আপনি কী করেছেন?’ সাকিব এবং ওই দর্শকের উত্তপ্ত বাক্যবিনিময়ের সে ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল। এই প্রসঙ্গে বিসিবির ক্রিকেট অপারেশনস কমিটির চেয়ারম্যান জালাল ইউনুসকেও পড়তে হয়েছে প্রশ্নের মুখে।

সাংবাদিকদের প্রশ্নে জালাল ইউনুস জানান, তিনি ভিডিওটি দেখেননি। তবে যতটুকু শুনেছেন, তাতে সাকিবের অবদান নিয়ে প্রশ্ন তোলা হয়েছে বলে জেনেছেন। এটা ঠিক হয়নি বলে মনে করেন তিনি। 

জালাল বলেন, ক্রিকেটে সাকিবের অবদান আপনারা ভালো করে জানেন। আমি ভিডিওটা দেখিনি। তাই মন্তব্য করা ঠিক হবে না।

এরপর জানতে চাওয়া হয় সাকিব দর্শককে যে জবাব দিয়েছেন, সেটি কতটা ঠিক ছিল? জবাবে বিসিবির ক্রিকেট অপারেশনস কমিটির চেয়ারম্যান বলেন, অবশ্যই ঠিক করেনি (সাকিব)। সবারই সব জায়গায় অবদান আছে।

দেশের ক্রিকেটে সাকিবের অবদান প্রসঙ্গে জালাল বলেন, সাকিবের অবদান নিয়ে কিন্তু প্রশ্ন করা উচিত ছিল না। আপনারা আমরা সবাই জানি সাকিবের অবদান কী। বাংলাদেশের ক্রিকেটে কয়েকজন সিনিয়র ক্রিকেটারের অবদান কিন্তু অস্বীকার করা যাবে না।

এরপর আরেক সাংবাদিক পরিষ্কার করে বুঝিয়ে বলেন, ওই দর্শক আসলে ক্রিকেটের অবদান নয়, দেশের চলমান আন্দোলনে সাকিবের নীরবতা নিয়ে প্রশ্ন তুলেছেন।

এবার জালাল কিছুটা অস্বস্তি নিয়ে উত্তর দেন, এটা সাকিবের ব্যক্তিগত ব্যাপার। সাকিব কী বলেছে সেখানে, সেটাও আমি বলতে পারব না। আমি যতটুকু জেনেছি, সাকিবকে অবদানের কথা বলা হয়েছে। ক্রিকেটের অবদান নিয়ে কথা বলার সুযোগ নেই। তবে কোন অবদান বোঝাতে চেয়েছে আমি জানি না।

জালাল সাংবাদিকদের পরে অনুরোধ করেন, ক্রিকেট সংশ্লিষ্ট প্রশ্ন করতে।